মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

১।   সমগ্র বাংলাদেশের টপোগ্রাফিক জরিপ কাজ পরিচালনা, মানচিত্র প্রণয়ন, মুদ্রণ, জিআইএস ডাটাবেইজ প্রস্ত্তত, হালনাগাদ করণ, সরবরাহ ও সংরক্ষণ করা। দেশের অবকাঠামো উন্নয়ন পরিকল্পনা প্রণয়ণ ও বাসত্মবায়নে গতিশীলতা আনয়নের লক্ষ্যে অত্র অধিদপ্তরের প্রস্ত্ততকৃত মানচিত্র ও উপাত্ত সরবরাহ করা।

২।    ১ঃ২৫,০০০ অথবা বৃহত্তর স্কেলে সমগ্র বাংলাদেশের টপোগ্রাফিক ভিত্তি মানচিত্র (Base Map) প্রণয়নের জন্য জরিপ কাজ পরিচালনা, মানচিত্র প্রণয়ন, মুদ্রণ, সরবরাহ ও সংরক্ষণ করা। নির্দিষ্ট সময় পর পর মানচিত্র সমূহ সংশোধন ও হালনাগাদ করে নতুন সংস্করণ প্রকাশ করা।

৩।    প্রধান প্রধান অঞ্চলের Large স্কেলে টপোগ্রাফিক মানচিত্র প্রণয়ন ও নির্দিষ্ট সময় পর পর মানচিত্র সমূহ সংশোধন এবং হালনাগাদ করে নতুন সংস্করণ প্রকাশ করা।

৪।   ভিত্তি মানচিত্র (Base Map) হতে ১ঃ৫০,০০০, ১ঃ২,৫০,০০০, ১ঃ৫,০০,০০০ এবং ১ঃ১০,০০,০০০ স্কেলের মানচিত্র প্রণয়ন, মুদ্রণ, সরবরাহ ও সংরক্ষণ করা। নির্দিষ্ট সময় পর পর মানচিত্র সমূহ হালনাগাদ করে নতুন সংস্করণ প্রকাশ করা।

৫। দেশের হালনাগাদ মানচিত্র প্রণয়নের লক্ষ্যে আকাশ আলোকচিত্র গ্রহণ, পরিস্ফুটন (Development), মাননিয়ন্ত্রণ, মুদ্রণ ও সরবরাহ এবং ইতিপূর্বে পরিস্ফুটিত সকল ফিল্ম নেগেটিভ ও ডিজিটাল আকাশ আলোকচিত্রের হার্ডকপি ও সফট কপি রক্ষণাবেক্ষণ করা। এ ছাড়া, দেশী-বিদেশী সংস্থা কর্তৃক ধারণকৃত প্রামাণ্য (Documentary) আকাশ আলোকচিত্র ভেটিং শেষে বাংলাদেশ জরিপ অধিদপ্তরে সংরক্ষণ করা।

৬।    সমগ্র বাংলাদেশের ডিজিটাল এলিভেশন মডেল (DEM), ডিজিটাল সারফেস মডেল (DSM) এবং  অর্থোফটো প্রস্ত্তত ও সরবরাহ করা।

৭।    জিপিএস/জিএনএসএস রিসিভার ব্যবহার করে স্পট হাইট নির্ণয়ের জন্য বাংলাদেশের জিওইড (Geoid) মডেল প্রস্ত্তত করণ।

৮।    ন্যাশনাল হরাইজন্টাল ও ভার্টিক্যাল ড্যাটাম স্থাপন, জিওডেটিক কন্ট্রোল পয়েন্ট স্থাপন, রক্ষণাবেক্ষণ, উপাত্ত সরবরাহ করা।

৯।   টাইডাল ষ্টেশন স্থাপন, রক্ষণাবেক্ষণ, তথ্য উপাত্ত সংগ্রহ, বাংলাদেশের জন্য গড় সমুদ্র সমতল (MSL) নির্ণয় ও বেঞ্চমার্ক সমূহের তথ্য উপাত্ত হালনাগাদ করা।

১০।  বাংলাদেশ-ভারত এবং বাংলাদেশ-মায়ানমার আমত্মর্জাতিক সীমানা চিহ্নিত করা। সীমানা চিহ্নিত করণের সকল স্থাপনা নির্মাণ, মেরামত ও সংরক্ষণ করা। সীমানা সম্পর্কিত দ্বিপাক্ষিক বৈঠক ও চুক্তি সম্পাদন/নবায়ন কাজে সহায়তা করা।

১১।  বিভিন্ন স্কেলে ভৌগোলিক, রাজনৈতিক, যোগাযোগ, থিমেটিক, গাইডম্যাপ ও প্রতণতাত্ত্বিক ম্যাপ প্রণয়ন, মুদ্রণ, সরবরাহ এবং সংরক্ষণ। নির্দিষ্ট সময় পর পর মানচিত্র সমূহ হালনাগাদ করে নতুন সংস্করণ প্রকাশ করা।

১২।   বাংলাদেশ বিমান বাহিনীর জন্য বিএএফ চার্ট প্রস্ত্তত ও সরবরাহ করা।

১৩।  সরকারি, আধা-সরকারি,স্বায়ত্বশাসিত, বেসরকারি সংস্থা ও ব্যক্তি বিশেষের চাহিদানুসারে জরিপ, মানচিত্র প্রণয়ন, মুদ্রণ ও সরবরাহ করা।

১৪।  সমুদ্রসীমা নির্ণয় কাজে প্রয়োজনীয় কারিগরী সহায়তা প্রদান করা।

১৫।  বিভাগীয় ও বহির্বিভাগীয় কর্মকর্তা/কর্মচারীদের জরিপ ও মানচিত্র প্রণয়ন কর্মসূচির উপর প্রশিক্ষণ প্রদান। জরিপ ও মানচিত্র প্রণয়ন বিষয়ে গবেষণা পরিচালনা, ইহার পরিধি বিসত্মৃতিকরণ, জরিপ ও মানচিত্র প্রণয়ন কর্মকান্ডে নিয়োজিত বিভিন্ন দেশের আমত্মর্জাতিক মানসম্পন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা গ্রহণ।

১৬।  জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (Geographic Information System, GIS) এর ভিত্তি হিসাবে সমগ্র বাংলাদেশের টপোগ্রাফিক্যাল ডাটাবেইজ (Topographical Database) প্রস্ত্তত, রক্ষণাবেক্ষণ ও হালনাগাদ করা এবং GIS বেসিক ডাটা প্রস্ত্তত ও সরবরাহ করা।

১৭।    সমগ্র বাংলাদেশ অথবা অংশ বিশেষের স্যাটেলাইট ইমেজ সংগ্রহ করে মানচিত্র প্রণয়ন করা।

১৮।  National Spatial Database Infrastructure (NSDI) গঠনে মূখ্য ভূমিকা পালন করে বিভিন্ন ভৌগোলিক (Geo-Spatial) ডাটা সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত অফিস, বেসরকারি সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে আদান প্রদান করা।

১৯।   দূর্যোগপ্রবণ এলাকার জন্য হ্যাজার্ড ম্যাপ প্রণয়ন করে দূর্যোগ ব্যবস্থাপনায় সহায়তা প্রদান। 

২০।    সমুদ্রপৃষ্ঠ হতে কোন স্থানের সঠিক উচ্চতা নির্ণয়ের জন্য গ্রাভিটি সার্ভে পরিচালনা করা।

২১।    টপোগ্রাফিক্যাল জরিপ কাজে নিয়োজিত বেসরকারি জরিপ কোম্পানী নিবন্ধণের মাধ্যমে কোম্পানীর কর্মদক্ষতা, উপযোগিতা পরীক্ষা করে মানসম্মত জরিপ কাজ নিশ্চিত করা।

২২।   সুনামী সতর্কী করণে Intergovernmental Oceanographic Commission (IOC) কে সহায়তা প্রদান করা।

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter